বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলার প্রত্যুষা অনুষ্ঠান, ফিরছে পরিক্রমা

Publish Time : 23 December, 2019 10:08 : PM

১২ জানুয়ারি ২০২০ থেকে বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলার সকালের অনুষ্ঠান ”প্রত্যুষা”; তবে ফের ফিরে আসছে রাতের অনুষ্ঠান ”পরিক্রমা”।

বিবিসি নিউজ বাংলার সকালের রেডিও অনুষ্ঠান ”প্রত্যুষা” আগামী ১২ জানুয়ারি থেকে বন্ধ হয়ে যাচ্ছে। ”প্রত্যুষা” শেষবারের মত শুনা যাবে ১১ জানুয়ারি ২০২০।

১২ জানুয়ারি বাংলাদেশে সময় রাত সাড়ে ১০টায় পরিক্রমা অনুষ্ঠান ফিরে আসছে।

বিবিসি নিউজ বাংলার এক ঘোষণায় এসব তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩১শে মার্চ বাংলাদেশে সময় ভোর সাড়ে ৬টায় প্রভাতী এবং রাত সাড়ে ১০টায় পরিক্রমার শেষ অনুষ্ঠান প্রচার করা হয়।

সে সময় বিবিসি নিউজ বাংলার এই সিদ্ধান্ত সম্পর্কে সম্পাদক সাবির মুস্তাফা বলছেন, ”কয়েক বছর ধরে আমরা খেয়াল করছি, বাংলাদেশের রেডিও শ্রোতা ক্রমশ কমছে এবং বেশিরভাগ মানুষ খবর শোনা বা জানার জন্য টেলিভিশনের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। আজকের বাংলাদেশে ৮১ শতাংশ মানুষ টেলিভিশন দেখেন আর রেডিও শোনেন মাত্র ১৫ শতাংশ।”

”অন্যদিকে তরুণরা তাদের খবর আর বিনোদনের চাহিদা মেটাতে ক্রমশ ডিজিটাল মাধ্যম এবং অনলাইনে যাচ্ছেন। এই প্রেক্ষাপটে আমরা সিদ্ধান্ত নিয়েছি রেডিও অনুষ্ঠান কমিয়ে টেলিভিশন এবং অনলাইনে আমাদের পরিবেশনা আরও বৃদ্ধি করবো।”

বিবিসি নিউজ বাংলার দিনের অন্য দু’টি রেডিও অনুষ্ঠান – প্রত্যুষা এবং প্রবাহ – তাহলে কি হুমকির মুখে পড়লো?

এই প্রশ্নে সাবির মুস্তাফা বলেন, ”একদমই না । প্রবাহ বিবিসি বাংলার সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এই অধিবেশনেই দিনের প্রধান খবর এবং তার বিশ্লেষণ থাকে। এটা বন্ধ করার প্রশ্নই ওঠে না।

“একই সঙ্গে আমরা মনে করি সকালে রেডিওতে খবরের অনুষ্ঠান রাখা অত্যন্ত জরুরী। প্রত্যুষার জনপ্রিয়তাও কম নয়। আমরা আশা করছি আগামীতে সকালের এই অনুষ্ঠানের চাহিদা আরও বাড়বে।”