Bangladesh Betar - বাংলাদেশ বেতার

‘চলতি মাসেই ভারতে শোনা যাবে বাংলাদেশ বেতার’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চলতি মাস থেকেই ভারতে শোনা যাবে বাংলাদেশ বেতার। বাংলাদেশ টেলিভিশনের মতো ভারতেও এটা সম্প্রচারিত হবে। আমরা আশা করছি এই মাসের মধ্যেই সেটি আমরা করতে সক্ষম হবো।

বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের গেল এক বছরের নানা অর্জন নিয়ে আলাপচারিতায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা গেল এক বছরে অনেকগুলো কাজ সফলভাবে করতে সক্ষম হয়েছি। যেগুলো এর আগে এক যুগেও হয়নি। যেমন ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখানোর প্রচেষ্টা চালানো হচ্ছিল কয়েক যুগ আগে থেকে। কিন্তু সেটি সম্ভব হয়নি।

গতবছর ২ সেপ্টেম্বর থেকে সমগ্র ভারতে অফিশিয়ালি বাংলাদেশ টেলিভিশন প্রদর্শিত হচ্ছে। যেটি কয়েক যুগের প্রচেষ্টার পর গত বছর আমরা দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যে করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, আপনারা জানেন এক যুগেরও বেশি সময় ধরে টেলিভিশন চ্যানেলগুলো ক্রোম নির্ধারণের জন্য বারংবার তাগাদা দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে। কিন্তু সেগুলো বাস্তবায়ন করা সম্ভব হয়নি। আপনারা জানেন ইতিমধ্যে টেলিভিশনের প্রদর্শনের ক্ষেত্রে ক্রোম নির্ধারণ করা হয়েছে এবং সে অনুযায়ী প্রদর্শন করা হচ্ছে।

বিদেশি টেলিভিশনে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছিল, সেটি আমরা বন্ধ করতে সক্ষম হয়েছি। এবং একই সাথে আপনারা জানেন যে অনেকগুলো টেলিভিশনের বিদেশি সিরিয়াল কোনো অনুমতি ছাড়াই প্রদর্শিত হচ্ছিল। যেটি একটি নিয়ম নীতির মধ্যে আনতে আমরা সক্ষম হয়েছি। এখন বিদেশে সিরিয়াল প্রদর্শন করার জন্য একটি কমিটির মাধ্যমে অনুমতির মাধ্যমে প্রদর্শন করতে হয়।

Leave a Reply